উত্তরে হঠাৎ শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি

ভোক্তাকন্ঠ ডেস্ক: উত্তরের সীমান্তবর্তী জেলা লালমনিরহাট ও ঠাকুরগাঁওয়ে শিলাবৃষ্টি হয়েছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে হঠাৎ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি শুরু হয়। এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে।

জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে জানা গেছে, লালমনিরহাটের ৫ উপজেলায় ফাল্গুনের শিলাবৃষ্টিতে আলুসহ নানা উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফাল্গুন মাসে আলু, সরিষা, গম ও তামাক উত্তোলনের মৌসুম শুরু হয় লালমনিরহাটে। অনেকেই এসব ফসল ঘরে তুলতে শুরু করেছেন। এমন সময় সোমবার বিকেলে হঠাৎ জেলার আকাশ কালো মেঘে ছেয়ে যায়। শুরু হয় মেঘের গর্জন। এরপর মাঝারি আকারের শিলাবৃষ্টি শুরু হয়। চলে কয়েক মিনিট। তবে জেলার পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলায় শিলাবৃষ্টি না হলেও কালীগঞ্জ উপজেলায় ব্যাপক ক্ষতি করেছে শিলাবৃষ্টি। আদিতমারী ও সদর উপজেলার আংশিক শিলাবৃষ্টির কবলে পড়ে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামীম আশরাফ বলেন, হঠাৎ করে ফাল্গুন মাসে শিলাবৃষ্টিতে উঠতি আলু, সরিষা, গম ও তামাকসহ মাঠে থাকা নানা ফসলের ক্ষতির আশঙ্কা করছি। তালিকা করলে ক্ষতির পরিমাণ বুঝা যাবে।

এদিকে ঠাকুরগাঁওয়ে শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতিসহ অনেকের ঘরের চালা ফুটো হয়ে গেছে। সোমবার বিকেল ৪টায় হঠাৎ শিলাবৃষ্টি শুরু হয় জেলার বিভিন্ন এলাকায়। বৃষ্টির সঙ্গে ঝরে বড় বড় শিলা।

শিলাবৃষ্টিতে বসতঘরের টিন ফুটো হয়ে যাওয়া সদর উপজেলার বাসিন্দা আমেনা বেগম বলেন, আজকে হঠাৎ করেই বৃষ্টি শুরু হয়। একটু পর বৃষ্টির সঙ্গে শিলা পড়া শুরু হয়। পরে বৃষ্টির ন্যায় অনবরত শিলা পড়তে থাকে। আমার একমাত্র থাকার ঘরটি শিলার আঘাতে বিভিন্ন জায়গায় ফুটো হয়ে গেছে। ঘরের ভিতর এখন পানি পড়ছে ।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন বলেন, আজকে ঠাকুরগাঁওয়ের বিভিন্ন এলাকায় শিলাবৃষ্টি হয়েছে। এতে গমের ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে। তবে আগামীকাল সরেজমিনে গিয়ে আমরা বিস্তারিত জানাতে পারেব।